গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
জেলা উপানুষ্ঠঅনিক শিক্ষা ব্যুরো
কালেক্টরেট ভবন (নীচতলা)
গাজীপুর
adgazipur@bnfe.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
1| wfkb I wgkb
১.১ রূপকল্প: (Vision)
নিরক্ষরতা মুক্ত বাংলাদেশ।
১.২ অভিলক্ষ্য: (Mission)
নিরক্ষর জনগোষ্ঠীকে সাক্ষর জ্ঞানদানের মাধ্যমে জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টি করা।
2| প্রতিশ্রুত সেবাসমূহ
২.১ নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
০১ |
বিদ্যালয় বহির্ভূত শিশুদের জন্য উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষার সুযোগ অবারিতকরণ (৪র্থ প্রাথমিক শিক্ষার শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতাধীন)।
(ক) শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা। (খ) ৮-১৪ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য সম্বলিত পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রণয়ন (গ) ৮-১৪ বছর বয়সী শিক্ষার্থীদের শ্রেণী ভিত্তিক উপবৃত্তি প্রদান সম্পর্কিত প্রতিবেদন প্রেরণ
|
কর্মসূচি ভিত্তিক বেসরকারী সংস্থার মাধ্যমে। |
পাঠ উপকরণ ও অন্যান্য শিক্ষা উপকরণ
শিক্ষা কেন্দ্র |
বিনা মূল্যে |
কর্মসূচির দলিল মোতাবেক |
মো: আলী আকবর সহকারী পরিচালক ফোন:-০২-৪৯২৭৩১২৫ মোবাইল:- ০১৫৫২-৪০৩২১৫ ই-মেইল: adgazipur@bnfe.gov.bd akber1966@gmail.com |
০২ |
তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী নাগরিকদের চাহিদা মোতাবেক তথ্য প্রদান |
নির্ধারিত ফরমে আবেদন করার পর যথাসময়ে কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন সাপেক্ষে তথ্য প্রদান |
প্রয়োজনীয় কাগজপত্রঃ নির্ধারিত ফরম প্রাপ্তিস্হানঃ তথ্য কমিশনের ওয়েব সাইটে এবং ব্যুরোর ওয়েবসাইট |
প্রতি পৃষ্ঠার জন্য ২ টাকা করে ট্রেজারী চালানের মাধ্যমে পরিশোধ করতে হয়। |
তথ্য প্রাপ্তির আবেদন পাওয়ার ৩০ কর্মদিবসের মধ্যে । |
মো: আলী আকবর সহকারী পরিচালক ফোন:-০২-৪৯২৭৩১২৫ মোবাইল:- ০১৫৫২-৪০৩২১৫ ই-মেইল: adgazipur@bnfe.gov.bd akber1966@gmail.com |
০৩
|
অভিযোগ প্রতিকার ব্যবস্থা (GRS) |
অভিযোগ প্রাপ্তির পর যাচাই অন্তে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে নিস্পত্তির ব্যবস্থা গ্রহণ। |
১। অভিযোগপত্র, হার্ডকপি ই-মেইল, এসএমএস ২। প্রযোজ্য ক্ষেত্রে সংযুক্তি। |
প্রযোজ্য নয় |
১৫ (পনের) কর্মদিবস। |
মো: আলী আকবর সহকারী পরিচালক ফোন:-০২-৪৯২৭৩১২৫ মোবাইল:- ০১৫৫২-৪০৩২১৫ ই-মেইল: adgazipur@bnfe.gov.bd akber1966@gmail.com |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
০১ |
শিক্ষক/সহায়ক ও সুপারভাইজারদের প্রশিক্ষন (বুনিয়াদি ও সতেজীকরণ) ওয়ার্কশক |
জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও বেসরকারি সংস্থার উদ্যোগে |
প্রশিক্ষণ মডুল ও ম্যানুয়েল প্রশিক্ষন ভ্যানু |
বিনামূল্যে |
কর্মসূচির দলিল মোতাবেক |
মো: আলী আকবর সহকারী পরিচালক ফোন:-০২-৪৯২৭৩১২৫ মোবাইল:- ০১৫৫২-৪০৩২১৫ ই-মেইল: adgazipur@bnfe.gov.bd akber1966@gmail.com |
০২ |
সামাজিক উদ্বুদ্ধকরণ |
জাতীয় দিবস, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন কর্মসূচি সম্পর্কে প্রচার। |
পোস্টার লিফলেট, সংবাদপত্র ও আলোচনা সভা। |
বিনামূল্যে |
প্রয়োজন মোতাবেক |
২.৩) আভ্যন্তরীণ সেবা:
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা |
০১ |
পাসপোর্ট করণের অনুমতি অগ্রায়ণ |
কর্মকর্তা/কর্মচারিদের প্রস্তাব প্রধান কার্যালয়ে প্রেরণ ও আবেদনকারীকে অবহিত করা। |
নির্ধারিত ফরম |
webvg~‡j¨ |
৩ কার্যদিবসের মধ্যে |
মো: আলী আকবর সহকারী পরিচালক ফোন:-০২-৪৯২৭৩১২৫ মোবাইল:- ০১৫৫২-৪০৩২১৫ ই-মেইল: adgazipur@bnfe.gov.bd akber1966@gmail.com com |
০২ |
উচ্চতর স্কেল প্রাপ্তির ক্ষেত্রে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতিপত্র অগ্রায়ণ। |
কর্মকর্তা/কর্মচারিদের প্রস্তাব প্রধান কার্যালয়ে প্রেরণ ও আবেদনকারীকে অবহিত করা। |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র |
webvg~‡j¨ |
৩ কার্যদিবসের মধ্যে |
|
০৩ |
টাইমস্কেল ও উচ্চতর গ্রেড এর আবেদন অগ্রায়ণ। |
কর্মকর্তা/কর্মচারিদের প্রস্তাব প্রধান কার্যালয়ে প্রেরণ ও আবেদনকারীকে অবহিত করা। |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র |
webvg~‡j¨ |
৩ কার্যদিবসের মধ্যে |
|
০৪
|
এলপিআর/ লাম্পগ্র্যান্ট/ পেনশন আবেদনপত্র নিষ্পত্তি। |
কর্মকর্তা/কর্মচারিদের প্রস্তাব প্রধান কার্যালয়ে প্রেরণ ও আবেদনকারীকে অবহিত করা। |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র নির্ধারিত ফরমে পেনশন প্রাপ্তির জন্য আবেদনপত্র (৩কপি)সহ প্রয়োজনীয় কাগজপত্র |
webvg~‡j¨
|
৩ কার্যদিবসের মধ্যে
|
|
০৫ |
বহি: বাংলাদেশ ছুটির আবেদন মঞ্জুর (১১তম গ্রেড হতে ২০তম গ্রেডের কর্মচারি) |
অনুমোদনকারী কর্তৃপক্ষের নিকট ব্যুরোর প্রধান কার্যালয় ও জেলা কার্যালয়ের কর্মকর্তা/কর্মচারীদের প্রস্তাব প্রেরণ। ব্যুরো পর্যায়ে অনুমোদনের ক্ষেত্রে ৭ কার্যদিবস। |
আবেদন দাখিল (প্রয়োজনীয় কাগজপত্রসহ) |
বিনামূল্যে |
মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ ৩ কার্যদিবসের মধ্যে পরবর্তী প্রয়োজনীয় কার্যাবলী সম্পাদন। |
|
০৬ |
কর্মচারীর বদলীর আবেদন নিস্পত্তি (১১তম-২০তম গ্রেডের কর্মচারী)। |
আবেদনপত্র বিবেচনাযোগ্য হলে বদলীর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ অথবা আনুমোদনকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ। |
আবেদনপত্র দাখিল করা। প্রধান কার্যালয়ে |
বিনামূল্যে |
৭ কার্যদিবসের মধ্যে |
|
০৭ |
পেনশন আনুতোষিক মঞ্জুরি আবেদন অগ্রায়ন (নিয়ন্ত্রণকারী কর্মকর্তা) ১১তম-২০তম গ্রেডের কর্মচারী) |
নিয়ন্ত্রণকারী কর্মকর্তা ও যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবশ্যকীয় কাগজপত্রসহ আবেদন করলে তা মঞ্জুর করা হবে এবং প্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা। |
(ক) নির্ধারিত ফরমে পেনশন প্রাপ্তির জন্য আবেদনপত্র (৩ কপি) সহ নিম্নোক্ত কাগজপত্র জমা প্রদান করতে হবে, (১) সকল শিক্ষাগত যোগ্যতার সনদ, (২) চাকুরির পূর্ণ বিবরণী, (৩) নিয়োগপত্র, (৪) পদোন্নতিপত্র (৫) উন্নয়ন খাতের চাকুরির ক্ষেত্রে রাজস্ব বাজেটে স্থানান্তরেরর সকল অপদেশের কপি, (৬) চাকুরির খতিয়ান বডিহ (প্রযোজ্য ক্ষেত্রে), (৭) পাসপোর্ট আকারের ছয় কপি সত্যায়িত ছবি, (৮) নাগরিক সনদপত্র, (৯) না দাবিপত্র (১০) শেষ বেতনের প্রত্যায়নপত্র (১১) হাতের পাঁচ আংগুলের ছাপ সম্বরিত প্রমানপত্র, (১২) নমুনা স্বাক্ষর, (১৩) ব্যাংক হিসাব নম্বর (১৪) চাকুরি স্থায়ীকরণ সংক্রান্ত আদেশ (১৫) উত্তরাধিকারী/ওয়ারিশ নির্বাচনের সনদ, (১৬) অডিট আপত্তি ও বিভাগীয় মামলা নেই মর্মে লিখিত সনদ এবং (১৭) অবসর ভোগ জনিত ছুটির (পিআরএল) আদেশের কপি)। |
বিনামূল্যে |
১৫ কার্যদিবসের মধ্যে প্রস্তাব প্রেরণ এবং ৭ দিনের মধ্যে অনুমোদন। অনুমোদনের পর ৩ দিনের মধ্যে সংশ্লিষ্টদেরকে অবহিতকরণ। |
হালনাগাদের তারিখ: ০৫ সেপ্টেম্বর, ২০২৩
২.৪ আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা
আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহের সিটিজেনস চার্টার লিংক আকারে যুক্ত করতে হবেঃ প্রযোজ্য নয়।
৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS )
সেবা প্রাপ্তিতে অসন্তূষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিস্পত্তির সময়সীমা |
১) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে ১৫ দিন পর |
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো: আলী আকবর সহকারী পরিচালক ফোন:-০২-৪৯২৭৩১২৫ মোবাইল:- ০১৫৫২-৪০৩২১৫ ই-মেইল: adgazipur@bnfe.gov.bd akber1966@gmail.com |
১৫ দিন |
২ |
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে ৩০ দিন পর |
পরিচালক (প্রশাসন ও অর্থ) উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ই-মেইলঃ ওয়েব পো্র্টালঃ www.bnfe.gov.bd |
৩০ দিন |
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশাঃ
ক্রমিক নং |
প্রতিশ্রুত/কাঙ্কিতক সেবা প্রাপ্তির জন্য করণীয় |
১) |
নির্ধারিত ফরমে সম্পূর্ণ ভাবে পূরণকৃত আবেদনপত্র জমা প্রদান |
২) |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় সেবামূল্য পরিশোধ করা |
৩) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪) |
ফরম বা আবেদন জমা দেয়ার পূর্বে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করে সঠিকভাবে আবেদন করা |
৫) |
কোন তথ্য গোপন না করা |
বিঃদ্রঃ সাধারণত যে সকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয় না তা বিশ্লেষন করে ছক পূরণ করতে হবে। কিছু বিষয় সকল প্রতিষ্ঠানের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা।